যখনকার তখন
- এম এ তাহের ২৯-০৪-২০২৪

গ্রীষ্মের তাপদাহে জমীনের বক্ষ ফেটে চৌচির
সবুজ ঘাস গুলি মরে ধূসর
মৃতপ্রায় চাতকের আহাজারী এক ফোটা বৃষ্টি বন্দনায়
কাঠ ফাটা রোদে ক্লান্ত পথিকের পথ না ফুরায়
ভাটা পরে নদীরা যৌবন হারায়
হঠাৎ কোন একদিন প্রচন্ড বজ্রপাত হলে
ভীষণ ভয়ের পরক্ষণেই আশার বাতি জ্বলে
আকাশ ফেটে বৃষ্টি আসে
জমীনের বক্ষ চেয়ে যায় চিরসবুজ ঘাসে
মুমূর্ষু চাতক মেতে উঠে বৃষ্টি বিলাসে
সুগম ও মসৃণ পথ পাড়ি দেয় পথিক অনায়াসে
জোয়ার এসে নদীগুলো হয়ে উঠে চির যৌবনা
তাই অসময়ে অধৈর্য হয়ে বোধহয় জীবন চলেনা
যদি ধৈর্য্য সততা
বিশ্বাস একাগ্রতা
হয় জীবনের উপজীব।।
তাহলে অলক্ষ্যে থেকে
অক্ষত রেখে
তিনিই সকল লক্ষবস্তু নির্ধারণ করে দেন
যিনি মহান চিরসত্য চিরঞ্জীব।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Gaffer
৩০-০৭-২০২৩ ১৪:০৩ মিঃ

like sir

এম এ তাহের
৩১-০৭-২০২৩ ০৮:০৭ মিঃ

ধন্যবাদ স্যার

Abutaher
২৯-০৭-২০২৩ ১০:৩২ মিঃ

সকল পাঠকের মন্তব্য আশা করেছি